• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৪:৫৩ অপরাহ্ন |
  • English Version
শিরোনাম :
ভৈরবে শতাধিক বয়স্ক রিকশা ও ভ্যান চালকের মাঝে ওসি সফিকুল ইসলামের খাদ্য সহায়তা প্রদান ভৈরবে ফুটবল খেলাকে কেন্দ্র করে সংঘর্ষে আহত ৫ গরমে গরিবের এসি যেন মাটির ঘর ভৈরবের বিশিষ্ট শিক্ষাবিদ, লেখক ও শিশু সংগঠক শরীফ উদ্দিন আহমেদ জিল্লুর রহমান প্রিমিয়ার ব্যাংক স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ হিসেবে যোগদান করেছেন ছাত্রলীগ নেতার হত্যাকারী মিজানের জবানবন্দী পেনশন স্কিমে ধীর গতি হেল্প ডেস্ক উদ্বোধন বাজিতপুরে কৃষিবিদ ইসরাফিল জাহান এর বিদায় সংবর্ধনা যে সমস্ত কাজ করলে আল্লাহর গযব বা অভিশাপ নেমে আসে (৪র্থ পর্ব) ; সংকলনে : ডা. এ.বি সিদ্দিক বৈশাখের নতুন ধানে ভরপুর ভৈরবের মোকাম ক্রেতা কম থাকায় দুশ্চিতায় বিক্রেতারা ভৈরবে নৌ পুলিশের অভিযানের পরেও চলছে নদী থেকে অবৈধ ড্রেজারে বালু উত্তোলন, ঝুঁকিতে সেতু ও ফসলি জমি

আমরা একটা মহিমান্বিত আত্ম্যোৎসর্গ দেখলাম ……… মোস্তফা কামাল

আমরা একটা মহিমান্বিত
আত্ম্যোৎসর্গ দেখলাম
……… মোস্তফা কামাল

কিশোরগঞ্জের হোসেনপুর উপজেলার সাহেবেরচর এলাকায় ব্রহ্মপুত্র নদে গত ১৯ সেপ্টেম্বর জমজমাট নৌকাবাইচ হয়ে গেল। ঐতিহ্যবাহী নৌকাবাইচের সকল আনন্দ উচ্ছ্বাস বিষদে ঢেকে দিয়েছে নৌদুর্ঘটনায় তিনটি তাজা প্রাণের মর্মান্তিক বিদায়। বিভিন্ন সূত্রে পাওয়া তথ্যে জানা গেছে, যারা মারা গেছে তাদের একজনের বয়স ৩৫ বছর, একজনের বয়স ১৬ বছর, অপরজনের বয়স ৭ বছর। নিঃসন্দেহে এই মৃত্যুর কোন সান্ত¡না হয় না। তবে এর মধ্যে একটি মৃত্যুকে আমার কাছে এক মহিমান্বিত আত্ম্যোৎসর্গের মত মনে হয়েছে।
নৌদুর্ঘটনার পর অনেকেই তাদের নৌকা থেকে ব্রহ্মপুত্রের খরস্রোতা পানিতে পড়ে গিয়েছিলেন। তারা সবাই যার যার মত করে চেষ্টা করেছেন বাঁচতে। এসবের ভিডিও চিত্র সামাজিক যোগাযোগ মাধ্যমে অনেকেই দেখেছেন। এদের মধ্যে অন্য সবাই বাঁচতে পারলেও তিনটি তাজা প্রাণ গভীর নদীর স্রোতের টানে কোথায় যেন হারিয়ে গেল। এদের একজন হোসেনপুরের শামীম (৩৫), অপর দু’জন পার্শ্ববর্তী ময়মনসিংহের পাগলা থানাধীন এলাকার সিফাত (১৬) ও তার ভাতিজা ইয়াছিন (৭)। তবে পানিতে পড়ে গিয়ে সিফাত যেভাবে ভাতিজাকে জাবড়ে ধরে পানির ওপর ভাসিয়ে রেখে বাঁচানোর চেষ্টা করে গেছে, সেটা ভিডিও চিত্রে পরিষ্কার বোঝা গেছে। এবং এই চেষ্টা অনেকক্ষণ ধরে করেছে। তাতে একটা বিষয় পরিষ্কার বোঝা গেছে, সিফাত সাঁতার জানতো। কিন্তু তাই বলে শেষ পর্যন্ত ভাতিজাকে নিয়ে পানিতে ভেসে থাকতে না পেরেও ভাতিজাকে ছেড়ে দিয়ে নিজে বাঁচার চেষ্টা করেনি। চাইলে পারতো। অবশেষে ভাতিজাকে বাঁচাতে গিয়ে নিজের জীবনটাও উৎসর্গ করলো। ডুবুরি দলের অক্লান্ত চেষ্টার পরও দু’দিন নিখোঁজ থাকার পর অবশেষে তিনটি লাশই ভেসে উঠলো। চাচা-ভাতিজা নিখোঁজ হয়েছিল হোসেনপুর এলাকায়। আর ভেসে উঠলো নিজেদের ঠিকানায় পাগলা থানা এলাকায়। মৃত্যুর কোন সান্ত¡না হয় না। সম্মান-শ্রদ্ধায়ও পরিবারেরই বা কি এসেযায়। তবুও সিফাতের এই আত্ম্যোৎসর্গসম মৃত্যুর প্রতি জানাই অগাধ শ্রদ্ধা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *